What is the PLC Automation with History

Introduction to PLC

 

লেকচারের সরাসরি ভিডিও লিংক এখানে


আজকে আমরা পরিচিত হব Automation জগতের প্রাণপুরুষ PLC এর সাথে, আমাদের কোর্সের বাকি লেকচারগুলো PLCময় হয়ে থাকবে বক্তব্যে বক্তব্যে,তাই পরবর্তি লেকচারগুলোতে যাওয়ার আগে আমরা আমাদের ঘর গোছাবো।দেখব কি কি সফটওয়্যার লাগে,কানেকশনের জন্য দরকার কি এবং থাকবে PLC এর উৎপত্তি এবং বেসিক সংযোগের আয়োজন প্রস্তুতি ।

PLC এর জন্ম সুদূর আম্রিকার এক গাড়ি তৈরী কোম্পানির (GM) খায়েশে ১৯৬৮ সালে । আদিম আদিম সব Relay Based সিস্টেম নিয়ে তাঁরা ছিলেন ত্যাক্ত-বিরক্ত। হবেন নাই বা কেন ? সিস্টেমে একটু পরিবর্তন করতে হলেই Relay এর তারের জঞ্জালে টেকনিশিয়ানদের প্রাণ উষ্ঠাগত হয়ে যেত। কাহাতক আর এই ঝামেলা সহ্য করা যায়!! তাদের এই দূর্বিষহ জীবনে এক ঝলক ঠান্ডা বাতাস নিয়ে ডিজিটাল কম্পিউটিং এর জাদুতে হাজির হলো PLC।


বাজারে নানা ব্র্যান্ডে, নানা আকারে,নানা ক্ষমতায় PLC দেখা মেলে। বাংলাদেশে সবথেকে প্রচলিত ব্র্যান্ডগুলা হচ্ছে SIEMENS, LS, MITSHUBISHI, Allen-Bradley , OMRON , DELTA ,GE-Fanuc, Fatek, Honeywell , Schneider মাঝে মাঝে কিছু Modcon (বর্তমানে Schneider) এর PLC দেখতে পাওয়া যায়। এদের মধ্যে সবথেকে প্রভাবশালী ব্রান্ড হচ্ছে SIEMENS, Automation এর জগতে এদের সবকিছু আছে।PLC থেকে শুরু করে HMI, INVERTER ,Motor, Controller এমনকি অনেক সেন্সরও এরা তৈরী করে। কিন্তু এরা অতিমাত্রায় ব্যবসায়িক ,ছোটখাটো যেকোন কিছুই কিনতে হয়(বদের হাড্ডি হিটলারের দেশের কিনা!!)। MITSHUBISHI, Allen-Bradley ব্র্যান্ডগুলোও মানসম্মত। দামের দিক থেকে সবথেকে বেশী হচ্ছে যথাক্রমে Allen-Bradley, SIEMENS তারপর MITSHUBISHI, OMRON, LS, Delta এইগুলা।  মোটামুটি কম দাম, ভালো মান, ফ্রি সফটওয়্যার ইত্যাদির কারণে LS, Delta ব্র্যান্ডগুলাতে কাজ করা সুবিধাজনক। আমরা আমাদের কোর্সের বাকি অংশ LS ব্র্যান্ড নিয়ে কাজ করব,দেখব বিভিন্ন ফিচার এবং PLC এর Working Capability.


LS ব্রান্ডের মধ্যে Master-k, XGB, XGK, XGI, GLOFA ইত্যাদি Series এর PLC ব্যবহার বেশী।

বেসিক কাজের জন্য,এবং হাতেখড়ির জন্য Master-K 120S PLC টা খুব ভালো, এর দাম মোটামুটি কম ১৭,০০০/= টাকা (হে হে হে গরীব মেধাবীদের জন্য সবচেয়ে সহজলভ্য!!)

এর Programming Software ডাউনলোড করা যাবে এই ঠিকানা হতে(এর নাম KGL_Win) এটি ফ্রি সফটওয়্যার, আর Program Download এর জন্য PC তে RS-232 পোর্ট এবং সাথে একটা ক্যাবল লাগাতে হয়।

ক্যাবলের Configuration হলো

PC       PLC

2          3

3          2

5          5

Wiring Diagram

 

যেহেতু Relay থেকে PLC এর উৎপত্তি তাই PLC এর ক্ষেত্রে সবসময় Relay Concept মাথায় রাখতে হবে। Master-K 120s এর সকল Input  পিন এ Electrical Isolation এর জন্য SSR(Solid State relay/ Opt coupler) এবং Output পিন এ কিছু Relay এবং কিছু SSR দেওয়া থাকে। মনে রাখতে হবে যে সকল পিন এ Opt coupler থাকে সে সকল পিন দিয়ে PWM Output দেওয়া যাবে আর যে সকল পিন relay আছে সেখানে কেবল Normal Output Operation চালানো যাবে। Master-k 120s এ বিল্টইন পাওয়ার মডিউল আছে তাই এতে সরাসরি ২২০ ভোল্ট লাইন দেওয়া যায়।কোন কোন PLC তে ২৪ ভোল্ট ডিসি পাওয়ার দেওয়া লাগে আলাদা পাওয়ার ইউনিট থেকে।

 

masterk120s

চিত্রঃ Master-k 120S এর বিভিন্ন মডিউল এবং ডাইমেনশন।

 

masterkwiring

চিত্রঃ Master-k 120s এর wiring Diagram.

 

কোন পিন এ ইনপুট দিতে হলে সেই পিনের Com এ গ্রাউন্ড এবং পিনে পাওয়ার দিতে হবে (সেটা কোন সেন্সর থেকেই দেওয়া হোক আর ম্যানুয়েলি দেওয়া হোক)। কোন পিন এ ইনপুট পেলে অথবা আউটপুট দিলে PLC উপরে থাকা সেই পিনের নাম্বার ওয়ালা LED জ্বলবে।

masterksimplifiedwiring

চিত্রঃ একটি সহজ ডায়াগ্রাম।

Basic ladder diagram

 

Ladder এর সাথে পরিচিত হবার আগে দেখে নেই কি করে KGL_Win Software দিয়ে কাজ করতে হয়। Software Installation এর পরে
Project->new project-> blank project->MK_S থেকে 120S সিলেক্ট করতে হবে। করলে নিচের মতো Window আসবে-KGL_win user interface

চিত্রঃ KGL_win এর ইউজার ইন্টারফেস।

Basic ladder

চিত্রঃ Ladder Symbol


প্রথম program হিসেবে আমরা P00 পিনে ইনপুট পেলে P40 পিন আউটপুট দিবে এই প্রোগ্রামটা করবো ,
প্রথমে উপরের ladder Symbol Toolbar থেকে Normally Open symbol click করতে হবে তারপর মাউস কারসর Programming Area তে এনে Click করলে একটা window Open হবে সেখানে Device এ P00 লিখতে হবে।

first step


তারপর –
একইরকমভাবে OUTPUT COIL Select করে P40 দিতে হবে।
তারপর Applied Instruction– select করে End দিয়ে Program শেষ করতে হবে।


final

তারপর এর রূপটা হবে অনেকটা এরকম

 

end

চিত্রঃ প্রথমটা(p0) হচ্ছে নরমাল অপারেশন,তারপর(01&02) হচ্ছে AND GATE,03 & 04 নিয়ে OR gate, এরপর ল্যাচিং(মানে হচ্ছে সে তার অবস্থা ধরে রাখবে)

প্রোগ্রাম করার পর উপরের ম্যানু থেকে সবুজ Connect+download+run button ক্লিক করলে প্রোগ্রাম upload হয়ে চলতে থাকবে।
PLC Online মানে PC এর সাথে কানেক্ট থাকলে কম্পিউটারের পর্দায় কি হচ্ছে তা দেখা যায়। বিস্তারিত পাওয়া যাবে ভিডিওতে

Add Comment