PLC AUTOMATION CONTROL SYSTEM

লেকচারের ভিডিওর সরাসরি লিংক এখানে

Automation

Automation বা স্বয়ংক্রিয় ব্যবস্থাটির সঙ্গে আমরা বহুল পরিচিত। টিভিতে প্রায়ই বিজ্ঞাপনে দেখা যায় স্বয়ংক্রিয় পদ্ধতিতে হাতের স্পর্শ ছাড়াই প্রস্তুত প্রাণ গুঁড়া মশলা বা তীর সয়াবিন তেল!! মূলত হাতের স্পর্শ ছাড়া পুরো পণ্য উৎপাদন প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করার মানুষের চেষ্টার নামই Automation. এছাড়াও প্রক্রিয়াটির সাথে জড়িয়ে আছে System control ,Monitoring এর মতো ব্যাপার স্যাপার,যা আমরা কোর্সটি করতে করতে একসময় শিখে যাবো।

Switch

ইলেক্ট্রনিকস জগতে Switch এর অবস্থান হর্তা-কর্তা রূপে।সে ঠিক করে দেয় কখন কোন পথে কে চলবে,কখন কোন পথ বন্ধ হবে,কখন কার যাত্রা কোথায় যাবে থেমে। এককথায় Switch এর কাছে সবাই অসহায়!! নিচে বিভিন্ন প্রকারের Switch এর ছবি দেওয়া হলোঃ

RELAY

Relay হচ্ছে Automation জগতে বহুল ব্যবহৃত শব্দ। এ হলো গিয়ে ইলেক্ট্রিক্যালি Control করা যায় এমন Switch.মূলত Relay তে ম্যাকানিক্যাল বা অপটিক্যাল Switching ব্যবহার করা হয়। আদিম সকল Automation ব্যবস্থার প্রাণ ভোমরা ছিলো এই Relay. যখন কোন কম্পিউটার বা PLC এর মতো অত্যাধুনিক ব্যবস্থা ছিলো না তখন এই Relay এর হাত ধরেই সম্পন্ন হতো সকল স্বয়ংক্রিয় ব্যবস্থা। জটিল জটিল অনেক কাজ করতে গিয়ে আগেকার সকল প্রকৌশলীদের কি করে সব তারের জঙ্গলে সংগ্রাম করে করে সিস্টেম দাড়া করাতে হতো তা ভাবলে নিজেরে অনেক ভাগ্যবানই মনে হয়। Relay ব্যবহার করা হয় মূলত কম Power এর সার্কিট থেকে বেশি Power এর সার্কিট Switch করাতে যেখানে দুইটা সার্কিট পুরোপুরি আলাদা (Isolated) থাকে।

নিচে Relay এর ছবি এবং কর্মপদ্ধতি:

Relay Transistor

আমাদের দৃশ্যমান জগতকে পরিবর্তন করে দেওয়া সুদূরপ্রসারী এক আবিষ্কার Transistor . এর জাদুবলেই মানুষ আজ অনেকটুকু সভ্য অনেকটুকু যৌক্তিক!! যৌক্তিক বললাম এই কারণে যে মানুষ এই মহামতি আবিষ্কারের হাত ধরেই প্রথম তৈরি করে ডিজিটাল লজিক আর সকল গণনাযন্ত্র। সহজভাষায় এর কিছু বর্ণনা দেবার চেষ্টা করবো: এর নূন্যতম তিনটা পা থাকে যার এক পায়ে(Base) এ কারেন্ট বা ভোল্টেজ দিলে অন্য দুই পা(Collector & Emitter) দিয়ে তড়িৎ প্রবাহিত হয়। Transistor দিয়ে সিগনাল Amplification এবং Switch এর কাজ করা হয়। ট্রাঞ্জিস্টর আলাদা ভাবে কিনতে পাওয়া গেলেও এর মূল কেরামতি সে দেখায় লাখে লাখে যখন একসাথে Embedded System এ কাজ করে।

 

Safety

Safety হচ্ছে এসব কাজে প্রধান বিবেচ্য বিষয়। অবুঝ যন্ত্রগুলো তো আর বুঝে না যে-“রাখে আল্লাহ, মারে কে” তাই এর জন্য চলে নানা সতর্ক আয়োজন। নানা ধরনের Safety Product বাজারে পাওয়া যায়। যেমন:

১.MCB (Miniature Circuit Breaker):রেটেড কারেন্ট সর্বোচ্চ 100A. Thermalঅথবাthermal-magnetic

২. MCCB (Molded Case Circuit Breaker): রেটেড কারেন্ট সর্বোচ্চ 2500A.

৩. Vacuum circuit breakers : এর কারেন্ট বহন করার ক্ষমতা সর্বোচ্চ 3000A। এর মধ্যে একটা বায়ুহীন পাত্র থাকে যাতে অতি বিদ্যুৎপ্রবাহে উৎপন্ন আগুন নিভানোর মাধ্যমে সে তার কাজ সম্পাদন করে।

৪. Air circuit breakers: রেটেড কারেন্ট 10,000A

 

Magnetic Contractor

Contractor হচ্ছে Relay এর উন্নত সংস্করণ। এতে অনেক বেশি ভোল্টেজ এবং কারেন্ট switch করা যার কম Power (সাধারণত 24 Volt/ 220 V Ac) দিয়ে।

বাজারে নানা রূপে,গুনে এবং কর্মের Contractor পাওয়ায় যায়। এর আকার একটা হাতে ধরা মতো ছোট থেকে শুরু করে কয়েক মিটার চওড়া পর্যন্ত হয়।

Magnetic contractor

One thought on “PLC AUTOMATION CONTROL SYSTEM

Add Comment